এখন থেকে আর মাইক্রো এসডি কার্ড ব্যবহার করতে পারবেনা হুয়াওয়ে

মাইক্রো এসডি কার্ড প্রযুক্তি ব্যবহারে হুয়াওয়ে উপর নিষেধাজ্ঞাঃ

কাটা ঘাঁ এ নুনের ছিটা দেয়ার মতো আরো একটি দুঃসংবাদ যুক্ত হলো হুয়াওয়ের প্রতি। সম্প্রতি এই টেক জায়ান্টকে এসডি এসোসিয়েশন থেকে বাতিল করা হয়েছে। এখন থেকে কোনোও প্রকার মাইক্রো এসডি কার্ড এবং এই সংশ্লিষ্ট প্রযুক্তি তারা ব্যবহার করতে পারবেনা। জানা গেছে হুয়াওয়ের বর্তমানে বাজারে বিদ্যমান পণ্যগুলির সাথে কিছুই ঘটবে না, তবে ভবিষ্যতে স্মার্টফোন এবং ল্যাপটপগুলি সার্বজনীন পোর্টেবল স্টোরেজ প্রযুক্তিকে কাজে লাগাতে পারবে না, যার ফলে হুয়াওয়েকে নতুন করে নিজস্ব প্রযুক্তি ব্যবহার করতে হতে পারে।

আপনি জেনে থাকবেন যে সম্প্রতি যুক্তরাষ্ট্রের সরকার তাদের দেশে হুয়াওয়েকে নিষিদ্ধ ঘোষনা করেছে এবং তাদের দেশের সকল কোম্পানিরগুলোর সাথে ব্যবসায়িক কার্যক্রম এবং সহযোগিতা পুরোপুরি বন্ধ করে দেয়া হয়েছে। যার ফলে বড় বড় কিছু প্রতিষ্ঠান যেমনঃ গুগল, ইন্টেল, কোয়ালকম, মাইক্রোসফট, ব্রডকম এর মতো প্রতিষ্ঠানের সাথে আর কোনও সম্পর্ক থাকছে না। এর মানে হলো এখন থেকে তাদের ডিভাইসগুলোতে কোনও প্রকার এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম, প্লে-স্টোর, মাইক্রোসফট উইন্ডোজ সহ অন্যান্য এপ্লিকেশন, এবং ইন্টেলের চিপসেট ব্যবহার করতে পারবেনা (ল্যাপটপ)।

এছাড়াও তাদের কে সাময়িক ভাবে ওয়াইফাই প্রযুক্তি ব্যবহারের প্রতিও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে ওয়াইফাই এলায়েন্সের পক্ষ থেকে।

অপরদিকে তারা যে নিজস্ব প্রসেসর কিরিন তৈরি করেছে তাতেও রয়েছে বিপত্তি। কারণ তাদের চিপসেট এর ডিজাইন প্রদান করতো ARM, তারা ইতোমধ্যেই হুয়াওয়ের সাথে ব্যবসায়িক চুক্তির লাইসেন্স বাতিল করেছে।

এক-কথায় হুয়াওয়ের জন্য খুবই খারাপ সময় এটি৷ একের পর এক ব্যবসায়িক চুক্তির লাইসেন্স বাতিল হওয়ার পর তাদের ভাগ্যে কি আছে এখন তা দেখার বিষয়। আদোও কি তারা ঘুরে দাড়াতে পারবে কিনা তা নিয়েও আছে সংশয়।

এতো কিছুর পরেও রয়েছে কিছুটা আশার বাণী। তারা তাদের নিজস্ব অপারেটিং সিস্টেমের পাশাপাশি মাইক্রো এসডি কার্ডের বিকল্প ব্যবস্থাও করে ফেলেছে। তারা নিজস্ব ন্যানো এসডি কার্ড প্রযুক্তি ডেভেলপ করেছে যা ফিচারে কিছুটা মাইক্রো এসডি কার্ডের তুল্য হলেও এটি আকারে ছোট, ফাস্ট এবং টেকসই। এটি ফোনে বিল্ট-ইন/ইন্টারন্যাল স্টোরেজ হিসেবেও ব্যবহার করা যাবে।

বর্তমানে বাজারে ১২৮ জিবি এবং ২৫৬ জিবির দুটো ভার্সনে এই ন্যানো এসডি কার্ড পাওয়া যাচ্ছে।

 

We will be happy to hear your thoughts

Leave a reply

GETSVIEW Forum
Register New Account
Nick Name (required)
Reset Password